মাধুরী দীক্ষিত যেভাবে রূপচর্চা করেন

মাধুরী দীক্ষিত যেভাবে রূপচর্চা করেন। বলিউডের হার্টথ্রোব অভিনেত্রী মাধুরী দীক্ষিতের সৌন্দর্যের প্রশংসা পুরো বিশ্বজোড়া। ৫৩ বছর বয়সী এই অভিনেত্রীর সৌন্দর্য(Beauty) এখনো ত্রিশের কোঠায় থেমে আছে। তার সৌন্দর্য রহস্য(Beauty secret) জানতে আগ্রহী তার ভক্তকূল। রূপে-গুণে অনন্যা মাধুরী বিভিন্ন সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি বাইরের সৌন্দর্য নিয়ে বেশি মাথা ঘামান না। ভেতর থেকে সুন্দর হওয়ার চেষ্টা করেন তিনি। শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকাই হলো সৌন্দর্যের মূলমন্ত্র।

এই অভিনেত্রী তার ইউটিউব চ্যানেলে নিজের স্কিনকেয়ার রুটিন সম্পর্কে জানিয়েছেন। যেগুলো মেনে আপনিও হতে পারেন, মাধুরীর মতো সুন্দরী। চলুন তবে জেনে নেওয়া যাক মাধুরী কীভাবে রূপচর্চা করেন-

>> প্রতিদিন অন্তত ৮-১০ গ্লাস পানি(Water) পান করেন তিনি। পানি পান করার বিকল্প নেই বলে জানান মাধুরী।

>> ওজন(Weight) নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি ত্বকের সুরক্ষায় ভাজা-পোড়া খাবার পরিহার করেন এই অভিনেত্রী।

>> প্রচুর পরিমাণে শাক-সবজি ও ফল-মূল খেতে পছন্দ করেন মাধুরী। এগুলো ত্বকের রং ভেতর থেকে উজ্জ্বল করে ও ত্বক(Skin) আর্দ্র রাখে। ফলে ভেতর থেকে ত্বক সুস্থ থাকে।

>> ত্বকের সুরক্ষায় মাধুরী প্রতিদিন ৭-৮ ঘণ্টা গভীর ঘুম নিশ্চিত করেন। শরীরকে ঠিক রাখতে ঘুমের প্রয়োজনীয়তা অনেক। একইভাবে ঘুমালে ত্বক(Skin) বিশ্রাম পায়। এর ফলে ত্বকের বিভিন্ন সমস্যা কমে।

>> দুশ্চিন্তাগ্রস্ত থাকলে তা শরীর ও মনের উপর প্রভাব ফেলে। তাই ত্বক(Skin) ভালো রাখতে চাইরে নিয়মিত ধ্যান করতে হবে। এতে করে মানসিকভাবে স্ট্রেস ফ্রি থাকা যাবে। সেইসঙ্গে ইতিবাচক চিন্তা বাড়াতে হবে। ফেলে ত্বকও ভালো থাকবে।

>> স্বাস্থ্যই সকল সুখের মূল- এজন্য মাধুরী প্রতিদিন শরীরচর্চা(Exercise) করে থাকেন। তার মতে, শরীরচর্চার মাধ্যমে ক্ষতিকর তরল পদার্থ ঘামের মাধ্যমে বেরিয়ে যায় শরীর থেকে। এর ফলে ত্বক উজ্জ্বল হয়ে থাকে।

>> যতটা সম্ভব কম মেকআপ(Makeup) ব্যবহার করেন মাধুরী। মেকআপে থাকা কেমিকেল ত্বকের জন্য ভালো নয় বলে জানান তিনি। তাই ত্বকের ক্ষতি এড়াতে ভালো মানের এবং কম প্রসাধনী ব্যবহার পরামর্শ দিয়েছেন মাধুরী।

>> ঘুমানোর আগে অবশ্যই মেকআপ(Makeup) পরিষ্কার করতে হবে। এরপর টোনার হিসেবে রোজ ওয়াটার ব্যবহার করেন এই অভিনেত্রী। এরপর ভিটামিন সি সিরাম ও ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করেন তিনি।

>> সানস্ক্রিন ক্রিম ব্যবহার করার বিকল্প নেই জানিয়ে অভিনেত্রী বলেন, আপনার সানস্ক্রিন(Sunscreen) ক্রিমটি অবশ্যই এসপিএফ এবং ভিটামিন সি আছে কি-না তা দেখে কিনুন।

>> মাধুরী ফেসপ্যাকের বিষয়েও পরামর্শ দিয়েছেন তার ভিডিওবার্তায়। ১ টেবিল চামচ ওটসের গুঁড়ো, ১ টেবিল চামচ মধু(Honey) ও ১ টেবিল চামচ গোলাপ জল বা কাঁচা দুধ একসঙ্গে মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করে তারপরে ধুয়ে নিন।

>> এ ছাড়াও ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল ও ২ ফোঁটা এসেনশিয়াল ওয়েল(Essential Oil) একসঙ্গে মিশিয়ে মুখে-গলায় ও হাতে ব্যহার করুন। এতে ত্বকের সানট্যান(Suntan) দূর হয়ে যাবে। পাশাপাশি ত্বকও হবে উজ্জ্বল।

>> ত্বক যদি বেশি ক্লান্ত মনে হয়, তবে শশার টুকরো পানিতে মিশিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। তারপর ফ্রিজ থেকে বের করে ত্বকে শশার টুকরোগুলো দিয়ে আলতোভাবে ম্যাসাজ(Massage) করুন। দেখবেন ত্বকের ক্লান্তিভাব দূর হয়ে যাবে।

Post a Comment

0 Comments