মাত্র সাত দিনেই পান সুন্দর গ্লোয়িং হেলদি স্কিন

আপনাদের জন্য আজ এনেছি একটা সেভেন ডে চ্যালেঞ্জ। সাত দিনের মধ্যে আপনার ত্বক(Skin) চকচকে আর ভিতর থেকে হেলদি হয়ে উঠবে। আর স্কিন একটু বেশি খারাপ হলে সাতদিনের বদলে দশ দিনে হবে। কিন্তু আজকে বলা পদ্ধতি সাত দিন নিয়ম করে মেনে চললে ঝলমলে গ্লোয়িং স্কিন(Glowing skin) পেতে আপনি বাধ্য।

গ্লোয়িং হেলদি স্কিন

১. সকালে মুখ পরিষ্কার: সকালে ঘুম থেকে উঠে আগে মুখ পরিষ্কার করতে হবে। সাবান দিয়ে নয়, ভাল কোনও ফেস ওয়াশ(Face wash) দিয়ে করতে হবে। স্ক্রাব কিন্তু করবেন না কোনও স্ক্রাবার দিয়ে। এর পর একটা টোনার ব্যবহার করতে হবে।

♦ উপকরণঃ ৩ চামচ অ্যালোভেরা জেল, ৩ ফোঁটা পাতিলেবুর রস(Lemon juice)।

♦ পদ্ধতিঃ দুটি উপকরণ ভাল করে মিশিয়ে মুখে লাগাতে হবে। এই মিশ্রণ ধুয়ে নেওয়ার দরকার নেই। মুখ টেনে নেবে। কিন্তু এই মিশ্রণ ব্যবহার করার পর আপনাকে লেবু-মধুর জল খেতে হবে। হাল্কা গরম জলে পাতিলেবুর রস আর হাফ চামচ মধু(Honey) মিশিয়ে খেয়ে নিন খালি পেটে। এতে টক্সিন দূর হবে শরীর থেকে।

২. ফেস আর লিপ মাস্ক: এটা করতে হবে দুপুরে। এবার একটা কার্যকরী মাস্ক ব্যবহার করতে হবে। ঠোঁট(Lip) অনেকের নানা কারণে কালো হয়ে যায়। এতে ঠোঁটের সাধারণ উজ্জ্বলতাও ফিরে আসবে। প্রথমে দেখব মুখের মাস্ক।

♦ উপকরণঃ ২ চামচ আটা, মেশানোর জন্য কাঁচা দুধ।

♦ পদ্ধতিঃ পাত্রে আটা নিন। একটা মোটামুটি ঘন পেস্ট বানানোর জন্য যতখানি দুধ লাগে নিন আর ভাল করে মিশিয়ে নিন। তারপর এই মিশ্রণ মুখে মেখে নিন। ব্রাশ দিয়ে লাগাবেন না, হাত ব্যবহার করাই ভাল। আর মুখে ব্রণ(Acne) থাকলে সেই জায়গায় লাগাবেন না। রেখে দিন ২০ মিনিট মতো। তারপর পরিষ্কার জল হাতে নিয়ে মুখ ধুয়ে নিন।

♦ ঠোঁটের জন্য: উপকরণঃ ১ চামচ হলুদ গুঁড়ো, কাঁচা দুধ।

♦ পদ্ধতিঃ একটা বাটিতে হলুদ গুঁড়ো(Turmeric powder) নিন। একটা খুব ঘন পেস্ট বানাতে যতটা লাগে কাঁচা দুধ ততটা নিন আর মিশিয়ে নিন। তারপর হাত দিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। শুকিয়ে যেতে দিন। তোলার সময় ব্রাশ ব্যবহার করুন। ব্রাশ দিয়ে ঘষে ঘষে হাল্কা করে তুলে নিন।

৩. এবার রাতের যত্ন: রাতে শুতে যাওয়ার আগে এটি অবশ্যই করবেন। এতেই আপনাদের আসল উজ্জ্বলতা আসবে।

♦ উপকরণঃ ২ চামচ নারকেল তেল(Coconut oil), ২ ফোঁটা পাতিলেবুর রস, গরম জলে ভেজানো তোয়ালে।

♦ পদ্ধতিঃ হাতে নারকেল তেল আর লেবুর রস নিয়ে ভাল করে হাতের চেটোর মধ্যে ম্যাসাজ করে নিন। হাতে নারকেল তেল আর লেবুর রস(Lemon juice) নিয়ে ভাল করে হাতের চেটোর মধ্যে ম্যাসাজ করে নিন। এতে খানিক গরম হবে তেল। এবার তেল মুখে ওপরের দিকে করে ম্যাসাজ করতে করতে লাগান। হাল্কা হাতে এক মিনিট ম্যাসাজ করুন। ব্রণ(Acne) থাকলে সেই জায়গায় লাগাবেন না।

সেখানে বরং অল্প রসুন থেঁতো করে রস লাগাতে পারেন। এবার একটা গরম তোয়ালে ভাল করে চিপে মুখে ঢাকা দিয়ে রেখে দিন ৫ মিনিটের জন্য। তারপর তোয়ালের যে দিকটা ওপরের দিকে ছিল, মানে যেখানে তেল লেগে নেই, সেই জায়গা দিয়ে হাল্কা হাতে মুছে নিন মুখ। এতে অতিরিক্ত তেল(Oil) উঠে আসবে। এরপর হাল্কা গরম জল খেতে শুয়ে পড়তে হবে।

Post a Comment

0 Comments